ডিজাইনের অনেকগুলি ক্ষেত্র রয়েছে: ইউআই, ইউএক্স, পণ্য ডিজাইনার, গ্রাফিক ডিজাইনার, মিথস্ক্রিয়া ডিজাইনার, তথ্য আর্কিটেক্ট এবং তালিকাটি এগিয়ে চলে। কোন বিশেষত্বটি আপনাকে বেশি আগ্রহী তা বের করেই শুরু করুন।
আপাতত, আসুন সর্বাধিক সাধারণ ধরণের উপর দৃষ্টি নিবদ্ধ করা যাক: ইন্টারফেস এবং অভিজ্ঞতার মিশ্রণ: ইউআই / ইউএক্স ডিজাইনার ।

১. নিজেকে ইউআই নীতিগুলির সাথে পরিচিত করুন।

ডিজাইনের অনুশীলন করার আগে আপনাকে প্রথমে প্রথমে কিছু নকশার নীতিগুলি শিখতে হবে learn এ থেকে, আপনি ডিজাইনের বিশ্বে প্রবেশ করতে সক্ষম হবেন এবং “সৃজনশীলভাবে” ভাবতে শুরু করবেন। আপনি ডিজাইনের মনস্তাত্ত্বিক দিকগুলি শিখবেন: কেন এটি দুর্দান্ত দেখাচ্ছে এবং কেন এটি ব্যর্থ হতে পারে।

এখানে আপনার কয়েকটি প্রাথমিক নীতিগুলি জানা উচিত।

১. রঙ

রঙের শব্দভান্ডার, মৌলিক এবং রঙগুলির মনস্তত্ত্ব

২. ভারসাম্য

প্রতিসামগ্রী এবং সহকারী।

৩. বিপরীতে

তথ্যের আয়োজন, শ্রেণিবিন্যাস তৈরি এবং ফোকাস তৈরির ক্ষেত্রে বৈপরীত্য ব্যবহার করে।

৪. টাইপোগ্রাফি

ফন্ট নির্বাচন করা এবং ওয়েবে পাঠযোগ্য পাঠ্য তৈরি করা।

৫. ধারাবাহিকতা

সর্বাধিক গুরুত্বপূর্ণ নীতি, স্বজ্ঞাত এবং ব্যবহারযোগ্য ডিজাইন তৈরি এখানে শুরু হয়।

একটি ভাল ইউআই ডিজাইন করার জন্য এখানে কিছু দুর্দান্ত কিছু করার এবং করণীয়।

২. সৃজনশীল ইউএক্স প্রক্রিয়া শিখুন।

পরের বিষয়টি সৃজনশীল প্রক্রিয়াটি বোঝা। ইউআই / ইউএক্স ডিজাইন হ’ল নির্দিষ্ট পর্যায়গুলির একটি প্রক্রিয়া যা প্রতিটি সৃজনশীল ব্যক্তির মধ্য দিয়ে যায়।

সৃজনশীল প্রক্রিয়া

আবিষ্কার করুন

এই প্রকল্পের শুরু। ডিজাইনাররা গবেষণা শুরু করে, অনুপ্রাণিত হয় এবং ধারণা সংগ্রহ করে।

নির্ধারণ করুন

এটিই সংজ্ঞা মঞ্চ, যেখানে ডিজাইনারগণ আবিষ্কারের পর্ব থেকে উত্তোলিত একটি ধারণাকে সংজ্ঞায়িত করে। এটি থেকে, একটি স্পষ্ট সৃজনশীল সংক্ষিপ্ত তৈরি করা হয়।

বিকাশ করুন

এটি যেখানে সমাধান বা ধারণা তৈরি করা হয়, প্রোটোটাইপড, পরীক্ষিত এবং পুনরাবৃত্তি হয়। পরীক্ষার এবং ত্রুটির এই প্রক্রিয়াটি ডিজাইনারদের তাদের ধারণাগুলি উন্নত ও পরিমার্জন করতে সহায়তা করে।

৩. নকশার জন্য আপনার চোখ বিকাশ করুন

ডিজাইনের নীতিগুলি জেনে রাখা দুর্দান্ত, তবে কখনও কখনও এটি পর্যাপ্ত হয় না, ভাল নকশা এবং খারাপ নকশা দেখতে এবং ডিজাইনগুলির শক্তি এবং দুর্বলতাগুলি সনাক্ত করতে আপনাকে আপনার চোখকে প্রশিক্ষণ দিতে হবে।

ডিজাইনের জন্য আপনার চোখের প্রশিক্ষণের সবচেয়ে কার্যকর উপায় হ’ল অনুপ্রেরণা ।
একটি ফাঁকা ক্যানভাস খোলার আগে এবং আধ ঘন্টা এটি দেখার আগে জেনে রাখুন সৃজনশীল হওয়ার একমাত্র উপায় হ’ল গবেষণার মাধ্যমে। কখনও কখনও মন নিজে থেকে ধারণা তৈরি করতে পারে না, আপনার নিজের তৈরি শুরু করতে প্রথমে আপনাকে অন্যান্য নকশাগুলির দিকে নজর দিতে হবে, বিশেষত আপনি যখন একজন শিক্ষানবিস।

তাই অন্য ডিজাইনারগণ ড্রিবলে কী করছেন তা দেখুন এবং আপনি যখনই কোনও সুন্দর ডিজাইন বা আপনার প্রকল্পের সাথে প্রাসঙ্গিক কিছু পেয়েছেন তখন এটিকে আপনার নোটগুলিতে সংরক্ষণ করুন এবং এটি সম্পর্কে আপনার পছন্দগুলি উল্লেখ করুন, আপনি স্ক্রিনশটও নিতে পারেন। এইভাবে, আপনার কাছে থেকে শুরু করার জন্য আপনার কাছে অনুপ্রেরণামূলক ডিজাইনের একটি সংকলন থাকবে।

অনুপ্রেরণার জন্য এখানে আমার প্রিয় ওয়েবসাইটগুলি:

  • onepagelove.com আপনার অনুপ্রেরণার জন্য এক পৃষ্ঠার ওয়েবসাইট ডিজাইন করে।
  • awwwards.com পুরষ্কার ওয়েবসাইট যা ডিজাইনের প্রতিভা প্রচার করে।
  • dribbble.com ডিজাইনারদের একটি সম্প্রদায় তাদের কাজ ভাগ করে নিচ্ছে।
  • pttrns.com মোবাইল ডিজাইনের নিদর্শনগুলির একটি সংগ্রহ।
  • uimovement.com সেরা ইউআই ডিজাইনের অনুপ্রেরণা, প্রতিদিন।

৪. প্রতিদিন ডিজাইনের নিবন্ধ পড়ুন

নিজেকে ডিজাইনের সাথে পরিচিত করতে, সর্বোত্তম উপায় হ’ল প্রতিদিন কয়েকটি নিবন্ধ পড়া।

ডিজাইনের সংবাদ পড়ার এবং ব্লগকে প্রতিদিনের অভ্যাস করুন। আমাদের জন্য নতুন ট্রেন্ডস আবিষ্কার, কেস এবং টিউটোরিয়াল ব্যবহার করার জন্য লক্ষ লক্ষ নিবন্ধ রয়েছে। আমাদের যা করতে হবে তা তাদের খুঁজে বের করতে হবে। অন্য মানুষের অভিজ্ঞতা থেকে শেখার চেয়ে ভাল আর কিছুই নেই।

তাই আপনার দিনটি এক কাপ কফি এবং মিডিয়াম বা স্ম্যাশিং ম্যাগাজিনের কয়েকটি অনুপ্রেরণামূলক নিবন্ধ দিয়ে শুরু করুন। সকালে নতুন জিনিস শেখা আপনার মনকে প্রশস্ত করবে এবং দিনের বেলাতে সৃজনশীলতার জন্য জায়গা তৈরি করবে।

তারপরে, প্রতি দিন এবং তারপরে আপনার দিনের সময় আরও পড়তে কিছুটা বিরতি নিন। বিরতি নেওয়া সৃজনশীলতার জন্য খুব গুরুত্বপূর্ণ, বিশেষত যখন আপনি আটকে যান এবং অনুৎপাদনশীল বোধ করেন। আপনার ব্রাউজারের হোমপেজ হিসাবে আপনার পছন্দসই ওয়েবসাইটটি বুকমার্ক করুন বা কোনও ডিজাইনের নিউজলেটারে সাবস্ক্রাইব করুন।

ডিজাইনের জন্য এখানে আমার প্রিয় ব্লগ এবং নিউজ ওয়েবসাইটগুলি:

৫. জাল প্রকল্প ডিজাইন।

অনুশীলন সাফল্যর চাবিকাটি. এবং আমরা সবাই জানি অভিজ্ঞতা ছাড়া আমরা ক্লায়েন্ট / চাকরি পেতে পারি না। কিন্তু চাকরী বা প্রকল্প ছাড়া আমরা অনুশীলন করতে পারি না, তাই না?

তবে আমরা নিজেরাই অনুশীলন করে, মজাদার জন্য জাল প্রকল্প তৈরি করে এই চক্রটি ভেঙে ফেলতে পারি! ড্রিবল এটি পূর্ণ।

কেভিন ম্যাকার্থির ফেসবুক মেটেরিয়াল ডিজাইন

আপনি ইতিমধ্যে ব্যবহার করেছেন এমন কোনও ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন বেছে নেওয়ার জন্য সময় তৈরি করুন এবং এটি আবার ডিজাইন করুন। এটি আপনার পক্ষে আরও ভাল হতে পারে বলে মনে হতে পারে। আপনি নিজের অ্যাপ্লিকেশন ধারণাটিও ডিজাইন করতে পারেন।

এ থেকে, আপনি আপনার নকশা পোর্টফোলিও তৈরি করবেন এবং আপনি নকশা অনুশীলন করবেন।

সর্বশেষতম ওয়েব ডিজাইন সরঞ্জামগুলি শিখুন।

এখানে প্রচুর নকশার সরঞ্জাম রয়েছে, তবে আপনাকে সেগুলি সব জানার দরকার নেই। সেখানকার সেরা ব্যক্তিদের সম্পর্কে জানুন, আপনার পছন্দগুলি চয়ন করুন এবং নতুন বৈশিষ্ট্য এবং ট্রেন্ডগুলির সাথে আপডেট থাকুন।

আমি আমার নকশা প্রক্রিয়ায় সর্বশেষতম সরঞ্জামগুলি ব্যবহার করছি:

পরামর্শদাতা এবং পরামর্শদাতা হন।

ডিজাইন শেখার আর একটি দুর্দান্ত উপায় হ’ল একটি ডিজাইন পরামর্শদাতা বা ডিজাইনার বন্ধু যারা সহায়তা করতে ইচ্ছুক তা খুঁজে পাওয়া। তারা আপনাকে আপনার শেখার প্রক্রিয়াটি দ্রুত করতে সহায়তা করবে।

ডিজাইনার আপনার কাজ পর্যালোচনা করবে এবং যখনই সম্ভব তাদের মন্তব্য দেবে। এটি শর্টকাটের মতো। তারা আপনাকে তাদের অভিজ্ঞতা থেকে শেখা টিপস এবং কৌশলগুলিও দিত। সুতরাং এগিয়ে যান এবং ডিজাইনারকে ইমেল করুন, প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং আপনার উদ্বেগগুলি নিয়ে আলোচনা করুন।

এছাড়াও, আমি যে কয়েক বছর ডিজাইন এবং ফ্রন্ট-এন্ড শিখিয়েছি, সেগুলি থেকে আমি শিখিয়েছি। আপনি যখন লোকদের সাথে ডিজাইনের বিষয়ে কথা বলতে শুরু করেন, আপনি কাউকে পরামর্শদাতা বা ডিজাইন সম্পর্কে শিক্ষিত করতে পারেন। আপনি এটি অন্য দৃষ্টিকোণ থেকে দেখতে শিখবেন এবং আপনি প্রতিক্রিয়া এবং প্রশ্নগুলি পাবেন যা আপনি কখনও ভাবেননি।

আপনি যখনই অন্য লোকের সাথে ডিজাইনের কথা বলছেন, আপনার মন সব সময় “ব্রেইনস্টর্ম” মোডে থাকবে এবং আপনি নিজেকে আরও বেশি করে ডিজাইনে আগ্রহী হতে দেখবেন।