গ্রাফিক ডিজাইন টিপোগ্রাফি, চিত্র, রঙ এবং ফর্মের মাধ্যমে সমস্যাগুলি সমাধান করতে এবং ধারণাগুলি যোগাযোগ করতে ভিজ্যুয়াল রচনাগুলি ব্যবহার করে। এটি করার কোনও উপায় নেই এবং সে  কারণেই এখানে বিভিন্ন ধরণের গ্রাফিক ডিজাইন রয়েছে যার প্রত্যেকটির নিজস্ব বিশেষত্বের ক্ষেত্র রয়েছে।

যদিও তারা প্রায়শই ওভারল্যাপ করে, প্রতিটি ধরণের গ্রাফিক ডিজাইনের জন্য নির্দিষ্ট দক্ষতা এবং ডিজাইনের কৌশলগুলির নির্দিষ্ট সেট প্রয়োজন। অনেক ডিজাইনার একক প্রকারের বিশেষজ্ঞ; অন্যরা সম্পর্কিত, অনুরূপ ধরণের একটি সেটকে কেন্দ্র করে। তবে শিল্পটি ক্রমাগত পরিবর্তিত হচ্ছে, ডিজাইনারদের অবশ্যই অভিযোজিত এবং আজীবন শিক্ষার্থী হতে হবে যাতে তারা তাদের ক্যারিয়ার জুড়ে বিশেষায়িত পরিবর্তন করতে বা যুক্ত করতে পারে।

আপনি আগ্রহী ডিজাইনার হোন বা আপনার ব্যবসায়ের জন্য ডিজাইন পরিষেবাদি সন্ধান করুন, আট ধরণের গ্রাফিক ডিজাইন বুঝতে আপনাকে কাজের উপযুক্ত দক্ষতা খুঁজে পেতে সহায়তা করবে।

১. ভিজ্যুয়াল পরিচয় গ্রাফিক ডিজাইন

একটি ব্র্যান্ড হ’ল একটি ব্যবসা বা সংস্থা এবং এর দর্শকদের মধ্যে একটি সম্পর্ক। একটি ব্র্যান্ড আইডেন্টিটি হ’ল সংস্থা কীভাবে তার ব্যক্তিত্ব, স্বন এবং সংমিশ্রণের পাশাপাশি স্মৃতি, আবেগ এবং অভিজ্ঞতার সাথে যোগাযোগ করে। ভিজ্যুয়াল আইডেন্টিফিকেশন গ্রাফিক ডিজাইনটি হ’ল: ব্র্যান্ড পরিচয়ের ভিজ্যুয়াল উপাদানগুলি যা ব্র্যান্ডের চেহারা হিসাবে কাজ করে যা এই অদম্য গুণাবলী চিত্র, আকার এবং রঙের মাধ্যমে যোগাযোগ করে।

নকশার ধরণের উদাহরণ: ভিজ্যুয়াল আইডেন্টিটি ডিজাইন
ধরণের গ্রাফিক ডিজাইনের উদাহরণ: ক্লাসিক ভিজ্যুয়াল আইডেন্টিফিকেশন ব্র্যান্ড ডিজাইন
নকশার ধরণের উদাহরণ: আধুনিক ভিজ্যুয়াল আইডেন্টিটি ডিজাইন
গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: আধুনিক ভিজ্যুয়াল আইডেন্টিটি ডিজাইন

ডিজাইনাররা যা ভিজ্যুয়াল আইডেন্টিটি গ্রাফিক ডিজাইনে বিশেষজ্ঞ, ব্র্যান্ডের অংশীদারদের সাথে লোগো , টাইপোগ্রাফি , রঙ প্যালেট এবং চিত্র লাইব্রেরির মতো সম্পদ তৈরি করতে সহায়তা করে যা কোনও ব্র্যান্ডের ব্যক্তিত্বকে উপস্থাপন করে। স্ট্যান্ডার্ড বিজনেস কার্ড এবং কর্পোরেট স্টেশনারি ছাড়াও ডিজাইনাররা প্রায়শই ভিজ্যুয়াল ব্র্যান্ডের নির্দেশিকা ( স্টাইল গাইড ) এর একটি সেট বিকাশ করেন যা সেরা অনুশীলনগুলি বর্ণনা করে এবং বিভিন্ন মিডিয়া জুড়ে প্রয়োগ করা ভিজ্যুয়াল ব্র্যান্ডিংয়ের উদাহরণ সরবরাহ করে। এই নির্দেশিকা ভবিষ্যতের অ্যাপ্লিকেশন জুড়ে ব্র্যান্ডের ধারাবাহিকতা নিশ্চিত করতে সহায়তা করে।

গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: একটি আধুনিক লোগো এবং ব্র্যান্ড ডিজাইন

ভিজ্যুয়াল আইডেন্টিটি ডিজাইন অন্যতম সাধারণ ধরণের ডিজাইন। সমস্ত ভিজ্যুয়াল মিডিয়া জুড়ে উপযুক্ত ডিজাইনের উপাদান তৈরি করতে ভিজ্যুয়াল আইডেন্টিটি গ্রাফিক ডিজাইনারদের অবশ্যই সমস্ত ধরণের গ্রাফিক ডিজাইনের একটি সাধারণ জ্ঞান থাকতে হবে। তাদের দুর্দান্ত যোগাযোগ, ধারণাগত এবং সৃজনশীল দক্ষতা এবং শিল্প, সংস্থাগুলি, প্রবণতা এবং প্রতিযোগীদের গবেষণা করার অনুরাগেরও প্রয়োজন। 

২. বিপণন এবং বিজ্ঞাপনের গ্রাফিক ডিজাইন

যখন বেশিরভাগ লোকেরা গ্রাফিক ডিজাইনের কথা ভাবেন, তারা বিপণন এবং বিজ্ঞাপনের জন্য তৈরি ডিজাইনগুলি ভাবেন।

সংস্থাগুলি তাদের লক্ষ্য দর্শকদের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াটি ট্যাপ করতে সফল বিপণনের প্রচেষ্টার উপর নির্ভর করে। দুর্দান্ত বিপণন একটি পণ্য, পরিষেবা বা ব্র্যান্ড সম্পর্কে তাদের যে চাহিদা, চাহিদা, সচেতনতা এবং তৃপ্তির উপর ভিত্তি করে লোককে জড়িত করে। যেহেতু লোকেরা সবসময় ভিজ্যুয়াল সামগ্রীকে আরও আকর্ষক মনে করবে, গ্রাফিক ডিজাইন সংগঠনগুলিকে আরও কার্যকরভাবে প্রচার এবং যোগাযোগ করতে সহায়তা করে । 

বিপণনের ডিজাইনাররা বিপণনের কৌশলগুলির জন্য সম্পদ তৈরি করতে সংস্থার মালিক, পরিচালক, পরিচালক বা বিপণন পেশাদারদের সাথে কাজ করে। তারা একা বা অভ্যন্তরীণ বা সৃজনশীল দলের অংশ হিসাবে কাজ করতে পারে। ডিজাইনারগণ নির্দিষ্ট ধরণের মিডিয়াতে (বিশেষত যানবাহনের মোড়ক বা ম্যাগাজিনের বিজ্ঞাপনগুলি) বিশেষজ্ঞ করতে পারেন বা মুদ্রণ, ডিজিটাল এবং তার বাইরেও কোলেটারেলের বিস্তৃত ভাণ্ডার তৈরি করতে পারেন। Traditionতিহ্যগতভাবে মুদ্রণকেন্দ্রিক অবস্থায়, এই ধরণের ডিজাইনের ফলে আরও বেশি ডিজিটাল সম্পদ, বিশেষত সামগ্রী বিপণন এবং ডিজিটাল বিজ্ঞাপনে ব্যবহারের জন্য অন্তর্ভুক্ত হয়েছে ।

গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: বিপণনের উপাদান ডিজাইন
গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: ট্রাক বিজ্ঞাপন নকশা
গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: ব্যানার বিজ্ঞাপন ডিজাইন
নকশার ধরণের উদাহরণ: বিপণন নকশা

বিপণন গ্রাফিক ডিজাইনের উদাহরণ

  • পোস্টকার্ড এবং বিমান
  • ম্যাগাজিন এবং সংবাদপত্রের বিজ্ঞাপন
  • পোস্টার, ব্যানার এবং বিলবোর্ড
  • ইনফোগ্রাফিকস
  • ব্রোশিওর (মুদ্রণ এবং ডিজিটাল)
  • গাড়ির মোড়ক
  • স্বাক্ষর এবং ট্রেড শো প্রদর্শন
  • ইমেল বিপণন টেম্পলেট
  • পাওয়ারপয়েন্ট উপস্থাপনা
  • মেনু
  • সামাজিক মিডিয়া বিজ্ঞাপন, ব্যানার এবং গ্রাফিক্স
  • ওয়েবসাইট এবং ব্লগের জন্য চিত্র
গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: পোস্টার ডিজাইন
নকশার ধরণের উদাহরণ: পোস্টার ডিজাইন

বিপণন ডিজাইনারদের চমৎকার যোগাযোগ, সমস্যা সমাধান এবং সময় পরিচালনার দক্ষতা প্রয়োজন। বেশ কয়েকটি গ্রাফিক ডিজাইন, লেআউট এবং উপস্থাপনা অ্যাপ্লিকেশনগুলিতে দক্ষ হওয়ার পাশাপাশি তাদের অবশ্যই প্রিন্ট এবং অনলাইন পরিবেশের জন্য উত্পাদনের সাথে পরিচিত হতে হবে। নতুন ডিজাইনারদের প্রক্রিয়া শিখতে এবং মূল্যবান দক্ষতা এবং অভিজ্ঞতা অর্জনের জন্য এই অঞ্চলে এন্ট্রি স্তরের অবস্থানগুলি এক দুর্দান্ত উপায়।

৩. ইউজার ইন্টারফেস গ্রাফিক ডিজাইন

একটি ব্যবহারকারী ইন্টারফেস (ইউআই) হল কীভাবে কোনও ব্যবহারকারী কোনও ডিভাইস বা অ্যাপ্লিকেশনটির সাথে ইন্টারঅ্যাক্ট করে। ইউআই ডিজাইন হ’ল ইন্টারফেসগুলি ডিজাইন করার প্রক্রিয়া যা তাদের ব্যবহার সহজ করে তোলে এবং ব্যবহারকারীর বান্ধব অভিজ্ঞতা সরবরাহ করে।

একটি ইউআইতে ব্যবহারকারী all স্ক্রিন, কীবোর্ড এবং মাউস with এর সাথে ইন্টারঅ্যাক্ট করা সমস্ত কিছু অন্তর্ভুক্ত করে তবে গ্রাফিক ডিজাইনের প্রসঙ্গে ইউআই ডিজাইনটি ব্যবহারকারীর চাক্ষুষ অভিজ্ঞতা এবং অন-স্ক্রীন গ্রাফিক উপাদানগুলির বোতাম, মেনু, মাইক্রো ইত্যাদির নকশাকে কেন্দ্র করে অন্তর্ভুক্তি এবং আরও অনেক কিছু। প্রযুক্তিগত কার্যকারিতা সহ নান্দনিক আবেদনকে ভারসাম্য জানানো কোনও ইউআই ডিজাইনারের কাজ।

গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: অ্যাপ্লিকেশন ইন্টারফেস ডিজাইন
গ্রাফিক ডিজাইনের ধরণের উদাহরণ: অ্যাপ্লিকেশন ডিজাইন

ইউআই ডিজাইনাররা ডেস্কটপ অ্যাপস, মোবাইল অ্যাপস, ওয়েব অ্যাপ্লিকেশন এবং গেমগুলিতে বিশেষীকরণ করে। তারা ইউএক্স (ব্যবহারকারীর অভিজ্ঞতা) ডিজাইনারদের (যারা অ্যাপটি কীভাবে কাজ করে তা নির্ধারণ করে) এবং ইউআই বিকাশকারীদের (যারা এটিকে কাজ করার জন্য কোড লেখেন) এর সাথে নিবিড়ভাবে কাজ করেন।

ব্যবহারকারীর ইন্টারফেস গ্রাফিক ডিজাইনের উদাহরণ

  • ওয়েব পৃষ্ঠা নকশা
  • থিম ডিজাইন (ওয়ার্ডপ্রেস, শপিফাই ইত্যাদি)
  • গেম ইন্টারফেস
  • অ্যাপ্লিকেশন ডিজাইন
গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: ওয়েব ইন্টারফেস ডিজাইন
নকশার ধরণগুলির উদাহরণ: ওয়েব ডিজাইন

ইউআই ডিজাইনারদের অবশ্যই গুরুতর গ্রাফিক ডিজাইন দক্ষতা এবং ইউআই / ইউএক্স নীতিগুলির একটি দুর্দান্ত বোঝাপড়া, প্রতিক্রিয়াশীল নকশা এবং ওয়েব বিকাশ উভয়কেই সমর্থনযুক্ত টিম খেলোয়াড় হতে হবে। গ্রাফিক্স অ্যাপ্লিকেশনগুলির পাশাপাশি, তাদের এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্টের মতো প্রোগ্রামিং ভাষার জ্ঞান প্রয়োজন।

৪. প্রকাশনা গ্রাফিক ডিজাইন

প্রকাশনাগুলি দীর্ঘ-রূপের টুকরা যা জনগণের বিতরণের মাধ্যমে শ্রোতার সাথে যোগাযোগ করে। তারা traditionতিহ্যগতভাবে একটি মুদ্রণ মাধ্যম হয়েছে। প্রকাশনা ডিজাইন একটি ধ্রুপদী ধরণের ডিজাইন — থিং বই , সংবাদপত্র, ম্যাগাজিন এবং ক্যাটালগগুলি মনে করে। তবে সম্প্রতি ডিজিটাল প্রকাশনাতে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে ।

গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: লেআউট ডিজাইন

গ্রাফিক ডিজাইনারগুলি যা প্রকাশনাগুলিতে বিশেষজ্ঞ, তারা সম্পাদক এবং প্রকাশকদের সাথে সাবধানে বাছাই করা টাইপোগ্রাফি এবং সহকারে শিল্পকর্মের সাথে লেআউট তৈরি করতে কাজ করে, যার মধ্যে ফটোগ্রাফি, গ্রাফিক্স এবং চিত্র অন্তর্ভুক্ত রয়েছে। প্রকাশনা ডিজাইনাররা ফ্রিল্যান্সার্স হিসাবে সৃজনশীল সংস্থার সদস্য হিসাবে বা ইন-হাউজ কোনও প্রকাশনা সংস্থার অংশ হিসাবে কাজ করতে পারে।

প্রকাশনার গ্রাফিক ডিজাইনের উদাহরণ

  • বই
  • সংবাদপত্র
  • নিউজলেটার
  • ডিরেক্টরি
  • বার্ষিক প্রতিবেদন
  • ম্যাগাজিন
  • ক্যাটালগগুলির

প্রকাশনা ডিজাইনারদের অবশ্যই দুর্দান্ত যোগাযোগ, বিন্যাস এবং সাংগঠনিক দক্ষতা অর্জন করতে হবে। গ্রাফিক ডিজাইনের দক্ষতার পাশাপাশি তাদের রঙ পরিচালনা, মুদ্রণ এবং ডিজিটাল প্রকাশনাও বুঝতে হবে।

৫. প্যাকেজিং গ্রাফিক ডিজাইন।

বেশিরভাগ পণ্যগুলির সংরক্ষণ এবং বিতরণ এবং বিক্রয়ের জন্য তাদের সুরক্ষা এবং প্রস্তুত করার জন্য কিছু ফর্মের প্যাকেজিংয়ের প্রয়োজন হয়। তবে প্যাকেজিং ডিজাইনটি গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারে, যা এটিকে একটি অত্যন্ত মূল্যবান বিপণনের সরঞ্জাম হিসাবে তৈরি করে। প্রতিটি বাক্স, বোতল এবং ব্যাগ, প্রতিটি ক্যান, ধারক বা ক্যানিস্ট একটি ব্র্যান্ডের গল্প বলার সুযোগ।

প্যাকেজিং ডিজাইনাররা ধারণা তৈরি করে, মকআপগুলি বিকাশ করে এবং কোনও পণ্যের জন্য মুদ্রণ-প্রস্তুত ফাইল তৈরি করে। এর জন্য মুদ্রণ প্রক্রিয়াগুলির বিশেষজ্ঞ জ্ঞান এবং শিল্প নকশা এবং উত্পাদন সম্পর্কে গভীর ধারণা প্রয়োজন। যেহেতু প্যাকেজিং ডিজাইনটি অনেকগুলি শাখাকে স্পর্শ করে,  ডিজাইনাররা ফটোগ্রাফি, চিত্রগুলি এবং চাক্ষুষ পরিচয়ের মতো কোনও পণ্যের জন্য নিজেকে অন্যান্য সম্পদ তৈরি করে খুঁজে পাওয়া অস্বাভাবিক নয় find

নকশার ধরণের উদাহরণ: প্যাকেজিং ডিজাইন
গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: লেবেল ডিজাইন
নকশার ধরণের উদাহরণ: প্যাকেজিং ডিজাইন
গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: প্যাকেজিং বক্স ডিজাইন
গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: সোনার ওয়াইন লেবেল ডিজাইন
নকশার ধরণের উদাহরণ: প্যাকেজিং লেবেল ডিজাইন

প্যাকেজিং ডিজাইনাররা জ্যাক-অফ-অল ট্রেড হতে পারে বা নির্দিষ্ট ধরণের প্যাকেজিং (যেমন লেবেল বা পানীয়ের ক্যান) বা একটি নির্দিষ্ট শিল্পে (যেমন খাবার বা শিশুদের খেলনা) বিশেষজ্ঞ হতে পারে। তাদের কাজের  জন্য মুদ্রণ ও শিল্প নকশার শক্তিশালী জ্ঞানের পাশাপাশি শীর্ষস্থানীয় ধারণা এবং সমস্যা সমাধানের দক্ষতা প্রয়োজন। তাদের অবশ্যই ক্লায়েন্ট, বিপণনকারী এবং উত্পাদনকারীদের চাহিদা মেটাতে নমনীয় হতে হবে এবং বর্তমান প্রবণতা সম্পর্কে সচেতন হতে হবে । 

৬. মোশন গ্রাফিক ডিজাইন

সোজা কথায় বলতে গেলে মোশন গ্রাফিক্স এমন গ্রাফিক্স যা চলমান। এর মধ্যে অ্যানিমেশন, অডিও, টাইপোগ্রাফি, চিত্র, ভিডিও এবং অন্যান্য প্রভাবগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে যা অনলাইন মিডিয়া, টেলিভিশন এবং ফিল্মে ব্যবহৃত হয়। প্রযুক্তির উন্নতি এবং ভিডিও সামগ্রীর রাজা হওয়ার সাথে সাথে সাম্প্রতিক বছরগুলিতে মাঝারিটির জনপ্রিয়তা আকাশ ছোঁয়াছে।

“মোশন গ্রাফিক্স ডিজাইনার” ডিজাইনারদের জন্য কিছুটা নতুন বৈশিষ্ট্য। সাধারণত টিভি ও চলচ্চিত্রের জন্য সংরক্ষিত, প্রযুক্তিগত অগ্রগতি উত্পাদন সময় এবং ব্যয় হ্রাস করেছে, যা শিল্পের ফর্মটিকে আরও অ্যাক্সেসযোগ্য এবং সাশ্রয়ী করে তুলেছে। এখন, গতি গ্রাফিক্স একটি নতুন ধরণের ডিজাইনের একটি এবং এটি সমস্ত ডিজিটাল প্ল্যাটফর্মগুলিতে পাওয়া যায়, যা সকল প্রকারের নতুন ক্ষেত্র এবং সুযোগ তৈরি করেছে।

মোশন গ্রাফিক ডিজাইনের উদাহরণ

  • শিরোনাম ক্রম এবং শেষ ক্রেডিট
  • বিজ্ঞাপন
  • অ্যানিমেটেড লোগো
  • ট্রেলার
  • উপস্থাপনা
  • প্রচারমূলক ভিডিও
  • টিউটোরিয়াল ভিডিও
  • ওয়েবসাইট
  • অ্যাপস
  • ভিডিও গেমস
  • ব্যানার
  • GIF গুলি
গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: গতি গ্রাফিক্স ডিজাইন
গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: গতি গ্রাফিক্স ডিজাইন
গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: গতি গ্রাফিক্স ডিজাইন

মোশন গ্রাফিক্স ডিজাইনার স্টোরিবোর্ডগুলি বিকাশ করে শুরু করে এবং তারপরে অ্যানিমেশন, ভিডিও  এবং traditionalতিহ্যবাহী শিল্পের মাধ্যমে তাদের ধারণাগুলি জীবনে নিয়ে আসে । শিল্পের উপর নির্ভর করে বিপণন, কোডিং এবং 3 ডি মডেলিংয়ের একটি শক্তিশালী জ্ঞান সুনির্দিষ্ট সম্পদ হতে পারে।

৭. পরিবেশগত গ্রাফিক ডিজাইন

পরিবেশগত গ্রাফিক ডিজাইন স্থানগুলিকে স্থানগুলিকে আরও স্মরণীয়, আকর্ষণীয়, তথ্যমূলক বা নেভিগেট করা সহজ করে তাদের সামগ্রিক অভিজ্ঞতা উন্নত করতে দৃশ্যগুলিতে স্থানগুলিতে সংযুক্ত করে। পরিবেশগত নকশা একটি বিস্তৃত নকশা, এখানে কিছু উদাহরণ রয়েছে:

পরিবেশগত গ্রাফিক ডিজাইনের উদাহরণ

  • signage
  • ওয়াল ম্যুরাল
  • যাদুঘর প্রদর্শনী
  • অফিস ব্র্যান্ডিং
  • পাবলিক ট্রান্সপোর্ট নেভিগেশন
  • অভ্যন্তরীণ সজ্জা
  • স্টেডিয়াম ব্র্যান্ডিং
  • ইভেন্ট এবং সম্মেলনের স্থান

ওয়াইফাইন্ডিং একটি নির্দিষ্ট ধরণের পরিবেশগত গ্রাফিক ডিজাইন যা কৌশলগত স্বাক্ষর, ল্যান্ডমার্কস এবং ভিজ্যুয়াল ইঙ্গিতগুলি নিয়ে গঠিত যা লোকেরা কোথায় এবং কোথায় তাদের যেতে হবে তা সনাক্ত করতে সহায়তা করে যাতে তারা কোনও বিভ্রান্তি ছাড়াই সেখানে যেতে পারে।

গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: মঞ্চ নকশা
গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: বিল্ডিং ডিজাইন

পরিবেশগত গ্রাফিক ডিজাইন গ্রাফিক, আর্কিটেকচারাল, ইন্টিরিওর, ল্যান্ডস্কেপ এবং শিল্প নকশাকে একত্রিত করে এমন এক বহুমাত্রিক অনুশীলন। ডিজাইনাররা তাদের ডিজাইনগুলি পরিকল্পনা এবং বাস্তবায়নের জন্য এই ক্ষেত্রগুলির যে কোনও সংখ্যক লোকের সাথে সহযোগিতা করে। যে কারণে ডিজাইনারদের সাধারণত গ্রাফিক ডিজাইন এবং আর্কিটেকচার উভয় ক্ষেত্রেই শিক্ষা এবং অভিজ্ঞতা থাকে। তাদের অবশ্যই শিল্প নকশার ধারণাগুলির সাথে পরিচিত হতে হবে এবং স্থাপত্য পরিকল্পনাগুলি পড়তে এবং স্কেচ করতে সক্ষম হবে।

নকশার ধরণের উদাহরণ: কফিশপ ডিজাইন
গ্রাফিক ডিজাইনের ধরণের উদাহরণ: রেস্তোঁরা নকশা

Dপরিবেশগত গ্রাফিক ডিজাইন স্থিতিশীল মুদ্রণের টুকরোগুলি তৈরি করেছে  , তবে ডিজিটাল ইন্টারেক্টিভ প্রদর্শনগুলি আরও আকর্ষক অভিজ্ঞতা তৈরির মাধ্যম হিসাবে জনপ্রিয়তায় বাড়তে থাকে।

৮. গ্রাফিক ডিজাইনের জন্য শিল্প ও চিত্র

গ্রাফিক আর্ট এবং চিত্রগুলি প্রায়শই গ্রাফিক ডিজাইনের সমতুল্য হিসাবে দেখা যায়, তবে সেগুলি প্রতিটি একেবারেই আলাদা। ডিজাইনারগণ যোগাযোগ ও সমস্যাগুলি সমাধানের জন্য রচনাগুলি তৈরি করে, গ্রাফিক শিল্পী এবং চিত্রকরগণ মূল শিল্পকর্ম তৈরি করে। তাদের শিল্প সূক্ষ্ম শিল্প থেকে শুরু করে গল্প বলার চিত্রগুলিতে অনেকগুলি রূপ নেয়।

গ্রাফিক আর্ট এবং ইলাস্ট্রেশন প্রযুক্তিগতভাবে গ্রাফিক ডিজাইনের ধরণের না হলেও গ্রাফিক ডিজাইনের প্রেক্ষাপটে বাণিজ্যিক ব্যবহারের জন্য এত কিছু তৈরি করা হয়েছে যে আপনি অন্যকে বাদ দিয়ে একটি সম্পর্কে কথা বলতে পারবেন না।

গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: চিত্রের নকশা

গ্রাফিক ডিজাইনের জন্য শিল্প ও চিত্রের উদাহরণ

  • টি-শার্টের নকশা
  • টেক্সটাইল জন্য গ্রাফিক নিদর্শন
  • মোশন গ্রাফিক্স
  • স্টক ইমেজ
  • চিত্রপোন্যাস
  • ভিডিও গেমস
  • ওয়েবসাইট
  • কমিক বই
  • অ্যালবাম আর্ট
  • বইয়ের কভার
  • ছবির বই
  • ইনফোগ্রাফিকস
  • প্রযুক্তিগত উদাহরণ
  • ধারণা শিল্প
গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলির উদাহরণ: চিত্রের নকশা
গ্রাফিক ডিজাইনের উদাহরণের ধরণ: পোশাক চিত্রের নকশা
নকশা উদাহরণ ধরণের: চিত্র নকশা
ডিজাইনের উদাহরণের ধরণগুলি: ফিল্ম পোস্টার ডিজাইনের জন্য পরাবাস্তব চিত্রণ

গ্রাফিক শিল্পীরা তাদের কাজ তৈরি করতে মিডিয়া এবং কৌশলগুলির যে কোনও সংমিশ্রণ ব্যবহার করেন কারণ তারা লেখক, সম্পাদক, পরিচালক, বিপণনকর্তা এবং সমস্ত গ্রাফিক ডিজাইনের ধরণের জুড়ে আর্ট ডিরেক্টরদের সাথে সহযোগিতা করে। তাদের প্রায়শই চারুকলা, অ্যানিমেশন বা আর্কিটেকচারে একটি ভিত্তি থাকবে। ওভারল্যাপিং দক্ষতা এবং অ্যাপ্লিকেশনগুলি গ্রাফিক ডিজাইনার যারা গ্রাফিক শিল্পী এবং চিত্রকর (এবং তদ্বিপরীত) হিসাবেও কাজ করে তাদের সন্ধান করা সম্ভব করে। 

কাজের জন্য সঠিক ধরণের গ্রাফিক ডিজাইন ব্যবহার করুন

গ্রাফিক ডিজাইন একটি ক্রমবর্ধমান ক্ষেত্র এবং বিশেষায়িত এবং দক্ষ ডিজাইনারদের চাহিদা ক্রমশ বাড়ছে। আপনি যখন নকশার কাজটি গ্রহণের জন্য সঠিক ব্যক্তির সন্ধান করছেন তখন বিভিন্ন ধরণের গ্রাফিক ডিজাইন জেনে আপনাকে আপনার প্রয়োজনীয় বিশেষজ্ঞ সনাক্ত করতে সহায়তা করবে।