আপনি যখন গ্রাফিক ডিজাইনের কথা ভাবেন, আপনি কি শৈল্পিক বিজ্ঞাপনের কথা ভাবেন?  ম্যাগাজিনগুলিতে কী অত্যাশ্চর্যভাবে সাজানো থাকে? এই উদাহরণগুলি অবশ্যই গ্রাফিক ডিজাইনের সংজ্ঞা অনুসারে মাপসই, শব্দটি প্রচুর পরিমাণে অন্তর্ভুক্ত: পোস্টার, ইনফোগ্রাফিক্স, বইয়ের কভার, পণ্য লেবেল, লোগো, ব্যবসায়িক কার্ড, লক্ষণ, ওয়েবসাইট লেআউট, মোবাইল অ্যাপ্লিকেশন, সফ্টওয়্যার ইন্টারফেস s তালিকাটি এগিয়ে চলে।

তাহলে গ্রাফিক ডিজাইন ঠিক কী? এই গ্রাফিক ডিজাইনের উদাহরণগুলি তালিকাভুক্ত করা একটি ভাল শুরু, তবে এটি পুরো ছবি আঁকেনি। পুরো গ্রাফিক ডিজাইনের ক্ষেত্রের বিশদ এবং জটিলতাগুলি কোনও নিবন্ধে সম্ভব না হলেও, এই উচ্চ-স্তরের ওভারভিউ আপনাকে এই সৃজনশীল ক্যারিয়ারের ক্ষেত্রটি আরও ভালভাবে বুঝতে সহায়তা করবে।

আপনি যদি পেশাদার গ্রাফিক ডিজাইনার হয়ে উঠতে আগ্রহী হন তবে ক্ষেত্রের বেসিকগুলি শিখতে পড়া চালিয়ে যান।

প্রথমত, গ্রাফিক ডিজাইন কী?

আমেরিকান ইনস্টিটিউট অফ গ্রাফিক আর্টস (এআইজিএ) এর মতে  গ্রাফিক ডিজাইনের সংজ্ঞা দেওয়া হয়েছে “ভিজ্যুয়াল এবং টেক্সটাল বিষয়বস্তু নিয়ে ধারণাগুলি এবং অভিজ্ঞতার পরিকল্পনা ও প্রকল্পের শিল্প ও অনুশীলন” defined অন্য পদগুলিতে গ্রাফিক ডিজাইনটি নির্দিষ্ট ধারণা বা বার্তাগুলিকে ভিজ্যুয়াল উপায়ে যোগাযোগ করে। এই ভিজ্যুয়ালগুলি ব্যবসায়িক লোগোর মতোই সহজ বা কোনও ওয়েবসাইটে পৃষ্ঠা বিন্যাসের মতো জটিল হতে পারে।

“গ্রাফিক ডিজাইন গ্রাফিকাল এবং পাঠ্য উপাদানগুলি নেয় এবং এগুলি একাধিক ধরণের মিডিয়ায় প্রয়োগ করে,” ডিজাইনার  আলেকজান্দ্রোস ক্লুফেটোস যখন গ্রাফিক ডিজাইনের সংজ্ঞাটি বিস্তারিতভাবে জিজ্ঞাসা করতে বলেন, তিনি বলেন। “এটি নির্মাতাকে গ্রাহকের সাথে সংযোগ স্থাপনে সহায়তা করে। এটি প্রকল্প, ইভেন্ট, প্রচার বা পণ্য বার্তা দেয়।

গ্রাফিক ডিজাইন সংস্থাগুলি বিজ্ঞাপনের মাধ্যমে পণ্যগুলি প্রচার এবং বিক্রি করতে, ওয়েবসাইটগুলি দ্বারা ইনফোগ্রাফিক্সের মাধ্যমে হজমযোগ্য পদ্ধতিতে জটিল তথ্য জানাতে, বা ব্যবসায়গুলির মাধ্যমে ব্র্যান্ডিংয়ের মাধ্যমে, অন্য বিষয়গুলির সাথে একটি পরিচয় গড়ে তোলার জন্য ব্যবহার করা যেতে পারে।

“প্রতিদিন, আমরা আমাদের চারপাশে সূক্ষ্ম শৈল্পিক জিনিসগুলি মর্যাদাবান জন্য গ্রহণ করি। তবে প্রতিটি ম্যাগাজিনের কোণে লুকিয়ে থাকা, প্রস্থান চিহ্ন বা পাঠ্যপুস্তক ডিজাইন ধারণাগুলির একটি সেট রয়েছে যা আমাদের উপলব্ধিগুলিকে প্রভাবিত করে, “চিত্রণ স্টুডিও প্রোডাক্টভিজের প্রতিষ্ঠাতা জ্যাকব স্মিথ বলেছেন  ।

এটা মনে রাখাও গুরুত্বপূর্ণ যে অনেক গ্রাফিক ডিজাইন প্রকল্পগুলির বিজ্ঞাপন ও লোগোর মতো বাণিজ্যিক উদ্দেশ্য থাকলেও এটি অন্যান্য প্রসঙ্গেও ব্যবহৃত হয় এবং গ্রাফিক ডিজাইনের কাজ প্রায়শই নিখুঁতভাবে শৈল্পিক প্রকাশের উপায় হিসাবে তৈরি করা হয় created

গ্রাফিক ডিজাইন বেসিক

গ্রাফিক ডিজাইনের অর্থ আরও ভালভাবে বুঝতে, নকশা তৈরির উপাদান এবং নীতিগুলি সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। দর্শনীয়ভাবে আকর্ষণীয় এবং প্রভাবশালী ডিজাইন তৈরি করতে উপাদানগুলি একে অপরের সাথে একত্রিত বা বিরোধী হিসাবে ব্যবহৃত হয়।

এই গ্রাফিক ডিজাইনের উপাদানগুলির মধ্যে রয়েছে:

  • রঙ
  • ফর্ম
  • লাইন
  • আকৃতি
  • আয়তন
  • স্থান
  • জমিন

গ্রাফিক ডিজাইনাররা ডিজাইনের নীতিগুলিও মেনে চলেন, যা মূলত একটি নির্দেশিকাগুলির একটি সেট যা কোনও নকশাকে কার্যকর রচনা গঠনে সহায়তা করে। এই মূল নীতিগুলি কাজের অংশের জন্য ভারসাম্য এবং স্থিতিশীলতা তৈরিতে সহায়তা করে।

এই গ্রাফিক ডিজাইনের নীতিগুলির মধ্যে রয়েছে:

  • ভারসাম্য
  • কনট্রাস্ট
  • জোর
  • আন্দোলন
  • অনুপাত
  • তাল

আপনি পুরানো উক্তিটি শুনেছেন যে “নিয়মগুলি ভাঙ্গা বোঝানো হয়েছে”, যা অবশ্যই এই ক্ষেত্রে সত্য হতে পারে। তবে একজন ভাল গ্রাফিক ডিজাইনারকে অবশ্যই এগুলি নষ্ট করার সচেতন সিদ্ধান্ত নেওয়ার আগে এই নীতিগুলি বুঝতে হবে।

গ্রাফিক ডিজাইনের ধরণ

পূর্বে উল্লিখিত হিসাবে, কোনও একক গ্রাফিক ডিজাইনের অর্থ নেই। গ্রাফিক ডিজাইনটি প্রিন্ট এবং ওয়েব ডিজাইন থেকে শুরু করে অ্যানিমেশন এবং গতি গ্রাফিক্স পর্যন্ত অনেকগুলি ক্ষেত্র এবং বিশেষত্ব নিয়ে গঠিত। গ্রাফিক ডিজাইনটি প্রায় কোনও আগ্রহের ব্যক্তিদের জন্য সুযোগ এবং বিকল্পগুলি সরবরাহ করে।

যদি আপনি ৩০ বছর আগে গ্রাফিক ডিজাইন সংজ্ঞায়িত করতে কাউকে জিজ্ঞাসা করেছিলেন তবে তাদের উত্তর সম্ভবত মুদ্রণ সম্পর্কিত উদাহরণ যেমন ম্যাগাজিন, সিনেমা পোস্টার এবং বিজ্ঞাপনগুলিতে ফোকাস করা হত। এখন আমরা ডিজিটাল যুগে বাস করছি, যা বেশ কয়েকটি নতুন ধরণের গ্রাফিক ডিজাইনের জন্ম দিয়েছে।

আধুনিক-আধুনিক গ্রাফিক ডিজাইনের কয়েকটি উদাহরণ প্রযুক্তির অগ্রগতি থেকে উদ্ভূত। এখানে গ্রাফিক ডিজাইনের এই ধরণের কয়েকটি ঝলক রয়েছে:

  • ওয়েবসাইট ডিজাইনে ব্যবহারকারীদের জন্য আকর্ষক এবং স্বজ্ঞাত ওয়েব পৃষ্ঠা তৈরি করা জড়িত। এর মধ্যে সামগ্রিক বিন্যাস, রঙ পরিকল্পনা এবং নেভিগেশন অন্তর্ভুক্ত।
  • ব্যবহারকারীর অভিজ্ঞতা (ইউএক্স) ডিজাইনটি কোনও ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনটি ব্যবহারের পক্ষে সহজ এবং সন্তোষজনক তা নিশ্চিত করার উপর দৃষ্টি নিবদ্ধ করেছে। এই ডিজাইনাররা মান, ব্যবহারযোগ্যতা, গ্রহণযোগ্যতা এবং আকাঙ্ক্ষার উপর জোর দেয়।
  • মোশন গ্রাফিক্স ডিজাইন anima বা অ্যানিমেশন special বিশেষ প্রভাব, টিভি শো, ভিডিও গেম এবং চলচ্চিত্রের মাধ্যমে ভিজ্যুয়াল উপাদানগুলিকে জীবনে নিয়ে আসে।

সাধারণ গ্রাফিক ডিজাইনের কাজ

প্রযুক্তিগত অগ্রগতিতে নতুন ধরণের গ্রাফিক ডিজাইন প্রবর্তনের সাথে সাথে নতুন গ্রাফিক ডিজাইনের কাজগুলির উত্থানও ঘটেছে। এই বিবর্তনটি এই ক্ষেত্রে ক্যারিয়ারের পুরো ল্যান্ডস্কেপ পরিবর্তন করেছে।

মূলত মুদ্রণ প্রকাশকদের জন্য কাজ করা “traditionalতিহ্যবাহী” গ্রাফিক ডিজাইনারদের চাহিদা যথেষ্ট পরিমাণে হ্রাস পেয়েছে, তবে এটি পুরো ঘটনাটি বলে না। শ্রম পরিসংখ্যান ব্যুরো  (বিএলএস) অনুসারে কম্পিউটার সিস্টেম ডিজাইন পরিষেবাদিতে গ্রাফিক ডিজাইনারদের নিয়োগের হার ২০২৮ সালের মধ্যে ২৪ শতাংশ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে  । 1 এই চাহিদাটির বেশিরভাগ অংশ ব্যবসায় ‘এবং সংস্থাগুলির তাদের ডিজিটাল উপস্থিতি বাড়ানোর লক্ষ্য হিসাবে ডিজিটাল গ্রাফিক্স এবং চিত্রাবলীর প্রয়োজনীয় বর্ধনের দ্বারা উত্সাহিত হয়।

তাই বলেছিলেন যে, কিছু সাধারণ  গ্রাফিক ডিজাইনের কাজের শিরোনাম কী? আমরা গত এক বছরে গ্রাফিক ডিজাইনের ডিগ্রির জন্য কল করে 30,000 জনেরও বেশি পোস্টিং বিশ্লেষণ করেছি। 2 ডেটা আমাদের সর্বাধিক সাধারণ কাজের শিরোনামগুলি নির্ধারণ করতে সহায়তা করে:

  • গ্রাফিক ডিজাইনার
  • ব্যবহারকারীর অভিজ্ঞতা (ইউএক্স) ডিজাইনার
  • ওয়েব ডিজাইনার
  • শিল্প পরিচালক
  • সৃজনশীল পরিচালক

আপনি দেখতে পাচ্ছেন, একবার যথাযথ জ্ঞান এবং প্রশিক্ষণের সাথে সজ্জিত হওয়ার পরে, বেশ কয়েকটি গ্রাফিক ডিজাইনের কাজের বিকল্প রয়েছে। আপনার নিজের কেরিয়ারটি আপনার ব্যক্তিগত দক্ষতা এবং আগ্রহের সাথে পরিপূর্ণ করার দক্ষতা রয়েছে।

জনপ্রিয় গ্রাফিক ডিজাইনের সরঞ্জাম

এখন আপনি কীভাবে কী ধরনের কাজ এবং বিশেষায়িত কাজগুলি জানেন তা এখন গ্রাফিক ডিজাইনের সরঞ্জামগুলির সাথে নিজেকে পরিচিত করতে সহায়তা করে যা কাজটি সম্পন্ন করতে সহায়তা করে। সর্বাধিক প্রাথমিক এবং সর্বনিম্ন ব্যয়বহুল একটি, সরঞ্জাম ডিজাইনাররা একটি স্কেচবুক use গ্রাফিক ডিজাইনাররা প্রায়শই প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য কম্পিউটারের দিকে ঘুরার আগে কাগজে আইডিয়া বা রুক্ষ খসড়া আঁকেন।

বলা হচ্ছে, কম্পিউটার এবং ডিজাইনের সফ্টওয়্যার আজকের ডিজিটাল জলবায়ুতে প্রয়োজনীয়, যদিও আপনি প্রিন্টের জন্য ডিজাইন করছেন। আপনার যে ধরণের কম্পিউটারের প্রয়োজন তা পছন্দের উপর ভিত্তি করে, তবে এটি সফ্টওয়্যারের ক্ষেত্রে, ফটোশপ, ইলাস্ট্রেটর এবং ইনডিজাইনের মতো অ্যাডোব পণ্যগুলি গ্রাফিক ডিজাইনের জগতের মূল ভিত্তি। যদি আপনি কেবল শুরু করে থাকেন এবং অ্যাডোব পণ্যগুলি প্রায়শই বহন করে উচ্চ মূল্য ট্যাগের প্রতিশ্রুতিবদ্ধ না করতে চান, তবে জিআইএমপির মতো অনুরূপ ফ্রি ওপেন সোর্স সফ্টওয়্যার   আপনাকে বেসিকগুলিকে আয়ত্ত করতে সহায়তা করতে পারে।

সবশেষে, গ্রাফিক ডিজাইনারের সবচেয়ে বেশি প্রয়োজন ধারণাগুলি এবং অনুপ্রেরণা। ডাকপিন ডিজাইনের সহ-প্রতিষ্ঠাতা চ্যাড বীরেনবাউম ব্যাখ্যা করেছেন, “আপনার নকশা এবং যোগাযোগের ভিত্তি হিসাবে কাজ করার একটি দৃ concept় ধারণা থাকা দরকার  । “এই ধারণা এবং ধারণাটি প্রথমে কাগজে কাজ করা উচিত এবং তারপরে কম্পিউটারটিকে ধারণাটি জীবনে ফিরিয়ে আনতে একটি সরঞ্জাম হিসাবে ব্যবহার করা উচিত।”

গ্রাফিক ডিজাইনে আপনার ভবিষ্যত তৈরি করুন

গ্রাফিক ডিজাইন ঠিক কী? আপনি যেমনটি শিখলেন, সেখানে এক-আকারের-ফিট-সব সংজ্ঞা নেই। ব্যবসায়ের সমস্যাগুলি সমাধান করতে অনুপ্রেরণা জাগাতে গ্রাফিক ডিজাইন ব্যবহার করার অসংখ্য উপায় রয়েছে। গ্রাফিক ডিজাইনটি আপনার এবং আপনার ভবিষ্যতের ক্যারিয়ারের অর্থ কী তা নির্ধারণ করা আপনার উপর নির্ভর করে।