পাঠক এবং ব্যবহারকারীরা একইভাবে অনলাইনে বা মুদ্রণে , দৃষ্টি আকর্ষণীয় এবং গ্রিপিং ভিজ্যুয়ালগুলির সাথে দৃষ্টি আকর্ষণীয় এবং আকর্ষণীয় সামগ্রী দেখার স্বপ্ন দেখেছেন । তবে এই স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার জন্য প্রকৃত কাজ গ্রাফিক ডিজাইনারদের হাতে রয়েছে। পেশাদার গ্রাফিক ডিজাইনার হিসাবে, কিছু প্রয়োজনীয় সফ্টওয়্যার, হার্ডওয়্যার এবং সরঞ্জাম রয়েছে যা আমি ছাড়া বাঁচতে পারি না। 

প্রকৃতপক্ষে, যে দিনগুলিতে লোকেরা কেবল লিখিত সামগ্রী পড়তে অভ্যস্ত সেগুলি চলে যায়। এই দিনগুলিতে, তাদের হাতে যে সাইট বা ম্যাগাজিন রয়েছে সেগুলিকে দীর্ঘ সময়ের জন্য তাদের দৃষ্টি আকর্ষণ করার জন্য এটিতে প্রকাশিত প্রকৃত শব্দের চেয়ে আরও বেশি আকর্ষণীয় হওয়া উচিত।  

গ্রাফিক ডিজাইনারগুলিকে আকর্ষণীয় ভিজ্যুয়ালগুলির সাথে একটি বিন্যাস তৈরি করার পাশাপাশি ব্যবহারকারীদের সাথে মানিয়ে নেওয়ার জন্য চিত্র এবং পাঠ্যগুলিকে অভিযোজিত করার জন্য কয়েকটি নির্দিষ্ট সরঞ্জাম ব্যবহার করতে হবে। সর্বশেষ গ্রাফিক বাজারের প্রবণতাগুলি প্রতিটি গ্রাফিক ডিজাইনারকে উল্লেখযোগ্য সংখ্যক সম্ভাব্য ক্লায়েন্টকে দখল করে এমন ডিজাইন তৈরির জন্য সর্বশেষ নকশা সরঞ্জাম, ডিভাইস এবং প্রযুক্তিতে বিনিয়োগ করার আহ্বান জানায়।

আজ, আমরা গ্রাফিক ডিজাইনারদের জন্য 12 টি প্রয়োজনীয় সরঞ্জাম অন্বেষণ করতে যা যা আপনার গ্রাফিক্সে একটি পেশাদার আবেদন উপস্থাপন করবে। 

১. ফটোশপ 

এই অবিশ্বাস্য সরঞ্জামটি চ্যানেল মিশ্রণ, দৃষ্টিভঙ্গি সংশোধন, এমনকি ক্লোন স্ট্যাম্প সরঞ্জামের মতো প্রাথমিক বৈশিষ্ট্যগুলিও সরবরাহ করে। ফটোশপ ম্যাক এবং উইন্ডোজ উভয়ই চলমান সেরা গ্রাফিক ডিজাইন সরঞ্জাম হিসাবে বিবেচিত হয়। ফটোশপের সাহায্যে আপনি অন্যান্য দরকারী অ্যাড-অন যেমন এক টাচ অ্যাডজাস্টমেন্ট, ক্রপিং, প্যানোরামিক ইমেজ বিকল্প এবং আরও অনেক কিছু পান। 

ফটোশপ ফটো এডিটিংকে একটি আকর্ষণীয় প্রচেষ্টা করে তোলে। আপনি পাকা গ্রাফিক ডিজাইনার হোন বা না থাকুক না কেন, ফটোশপের কাছে স্বয়ংক্রিয় ফটো এডিটিং বিকল্প রয়েছে যা আপনার চিত্রগুলিতে জীবনকে বিভ্রান্ত করে, গ্রাফিক ডিজাইনিংয়ের ক্ষেত্রে আপনাকে একজন প্রো। ব্যবসায়িক প্রিন্ট বিশেষজ্ঞদের ব্যবহার ফটোশপ একাধিক চিত্র সংহত এবং এমনকি চিত্র থেকে অবাঞ্ছিত বস্তু ফিল্টার করার জন্য। 

২. পিক্স্লার 

একটি পিক্সেলর সম্পাদক গ্রাফিক ডিজাইনার যারা ফটোশপ ব্যবহার করেন তাদের জন্য খুব দরকারী সরঞ্জাম। এই আশ্চর্যজনক সরঞ্জামটি কেবলমাত্র পিএসডি ফাইলগুলিই খোলায় না তবে সমস্ত শৈল্পিক স্তরকে ধরে রাখে। 

পিক্স্লার হ’ল ফটোগুলির একটি দুর্দান্ত বিকল্প যা ক্লায়েন্টদের জন্য ফটোগুলি এবং পুনরায় আকারের মতো জিনিসগুলি সহ সোজা চিত্রের সম্পাদনার পূর্বশর্ত রয়েছে। এই সূক্ষ্ম সরঞ্জামটি অতিরিক্ত গ্রাফিক ডিজাইনের সফ্টওয়্যার লাইসেন্স ধরে রাখার জন্য বিরক্ত না করে আপনার প্রয়োজনীয় সমস্ত কার্যকারিতা সরবরাহ করে। 

৩. জিআইএমপি 

জিএনইউ ইমেজ ম্যানিপুলেশন প্রোগ্রাম হিসাবেও পরিচিত, জিআইএমপি গ্রাফিক ডিজাইন সরঞ্জাম অ্যাডোব ফটোশপের একটি উপযুক্ত বিকল্প। এটি স্ফটিক-পরিষ্কার গ্রাফিক্স তৈরির জন্য ফটো ম্যানিপুলেশন বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করে। জিআইএমপিতে পুরো-স্ক্রিন মোডের সাথে একটি সম্পূর্ণ কাস্টমাইজযোগ্য ইন্টারফেস রয়েছে যা আপনাকে এক সাথে চিত্র দেখতে এবং সম্পাদনা করতে সক্ষম করে। 

এই গ্রাফিক ডিজাইনের সফ্টওয়্যারটিতে বিস্তৃত বৈশিষ্ট্য রয়েছে যা একটি অনন্য অভিজ্ঞতা সরবরাহ করে। এটি ওএস এক্স, জিএনইউ / লিনাক্স, উইন্ডোজ এবং অন্যান্য অপারেটিং সিস্টেমগুলিতে চলতে পারে। এটি এমন এক দুর্দান্ত গ্রাফিক ডিজাইন সফ্টওয়্যারটির নীচে রয়েছে যার ক্রস সামঞ্জস্যপূর্ণ প্ল্যাটফর্ম একটি শক্তিশালী সমর্থন সরবরাহ করে। 

৪. প্রুফ হাব – প্রুফিং টুল 

প্রুফহাব একটি দুর্দান্ত প্রুফিং সরঞ্জাম যা ডিজাইন দলগুলিকে শূন্য ঝামেলা দিয়ে তাদের কাজ পরিচালনা করতে দেয়। ক্লায়েন্টরা এই প্রুফিং সরঞ্জামটি ছোট ছোট পরিবর্তনগুলি ব্যাখ্যা করার জন্য বা অনুরোধ করতে ব্যবহার করতে পারেন যেমন রঙের যোগ করা এবং নকশার প্রয়োজনীয় অংশে পাঠ্য স্থানান্তর করা। 

প্রুফহাব ইমেল, অনুমোদন বা প্রতিক্রিয়া ব্যবহারের প্রয়োজনীয়তা বাদ দেয় এবং পুরো প্রক্রিয়াটি ব্যয় করার সময়ও হ্রাস করে। এই অনলাইন প্রুফিং সরঞ্জামটি আপনাকে আপনার ফাইলে তাত্ক্ষণিক পরিবর্তনগুলিকে প্রভাবিত করতে, মন্তব্যগুলি যুক্ত করতে এবং এমনকি ডিজাইনে লক্ষ্য করে থাকতে পারে এমন কিছু ত্রুটিগুলি হাইলাইট করার অনুমতি দেয়। 

৫. ডিজাইনবোল্ড

ডিজাইনবোল্ড হ’ল একটি নির্দিষ্ট সংখ্যক ড্রাগস এবং ড্রপগুলির মধ্যে অত্যাশ্চর্য চিত্র তৈরির জন্য ব্যবহারকারী-বান্ধব গ্রাফিক ডিজাইনের সরঞ্জাম। এতে প্রচুর নকশার সংস্থান রয়েছে যার সাথে 12,080++ কাস্টমাইজযোগ্য লেআউটগুলির একটি বিশাল লাইব্রেরি রয়েছে যা আপনাকে নিজেরাই ডিজাইনের উপাদানগুলি তৈরি করতে সক্ষম করবে। 

উদাহরণ হিসাবে, ডিজাইনবোল্ড আপনাকে আপনার ওয়েবসাইটের সামগ্রীতে লোগো বা শিরোনামের মতো বিভিন্ন ধরণের ভিজ্যুয়াল তৈরি করতে দেয়। এটি প্রাথমিক ও পেশাদার ডিজাইনারদের জন্য উপযুক্ত একটি দ্রুত এবং ব্যয়বহুল সরঞ্জাম। 

৬. ইলাস্ট্রেটর 

ইলাস্ট্রেটর ভূসংস্থান, স্কেচ, আইকন, এবং অন্যান্য জটিল কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ভিডিও বা মোবাইলের জন্য তৈরি করার জন্য একটি চমত্কার গ্রাফিক ডিজাইন টুল। আপনি এটি পিক্সেল-নিখুঁত আকারগুলি স্কেচ করে নিখুঁত কনফিগারেশন সহ শিল্পকর্ম তৈরি করতে ব্যবহার করতে পারেন। ইলাস্ট্রেটর ডিজাইনিং আগের চেয়ে দ্রুত তৈরি করে। 

ইলাস্ট্রেটর শূন্য পৃষ্ঠাকে বিজোড় চেহারাতে পরিণত করার জন্য অসংখ্য প্লাগইন বৈশিষ্ট্যযুক্ত। এটিতে আই সংস্করণগুলির জন্য ডিজাইন করা প্লাগইন রয়েছে পাশাপাশি ক্রিয়েটিভ ক্লাউডের মতো নতুন সংস্করণগুলির জন্য ডিজাইন করা অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে। ক্রিয়েটিভ ক্লাউডের অবিচ্ছেদ্য অংশ হিসাবে, আপনি ম্যাক এবং ডেস্কটপ উভয়তেই চিত্রক ব্যবহার করতে পারেন। 

৭. মার্ভেল

প্রতিটি অভিজ্ঞ গ্রাফিক ডিজাইনার আপনাকে বলবে যে এই দিনগুলিতে প্রোটোটাইপিং ডিজাইনের একটি মৌলিক অঙ্গ। মার্ভেল হ’ল সেরা প্রোটোটাইপিং সরঞ্জাম যা আপনাকে স্ক্র্যাচ থেকে যে কোনও কিছু তৈরি করতে দেয় এবং পাশাপাশি আপনার মেঘ স্টোরেজ থেকে সমস্ত নকশাকে সিঙ্ক করে দেয়। 

প্রোটোটাইপ স্কেচিং এবং আপনার ডিজাইনে অঙ্গভঙ্গি এবং রূপান্তর যুক্ত করার জন্য মার্ভেল ক্যানভাস একটি দুর্দান্ত সরঞ্জাম। এটিতে একটি সরলিকৃত ইন্টারফেস রয়েছে যা উন্নত ইউএক্স ভাবেন এবং নন-ডিজাইনার উভয়ের জন্যই ভাল কাজ করে। 

৮. ইনস্কেপ 

ইনকস্কেপ ভেক্টর আর্ট উত্সাহীদের পাশাপাশি গ্রাফিক ডিজাইনারদের যারা এসভিজি ফর্ম্যাটটি ব্যবহার করেন তাদের জন্য একটি বিশেষ সরঞ্জাম। এটি ম্যাক, ওএস, লিনাক্স এবং উইন্ডোজের সাথে সামঞ্জস্যপূর্ণ। 

আপনি কোনও পেশাদার গ্রাফিক ডিজাইনার হোন না কেন এটি কোনও ব্লগের সোর্স কোডটি সরাসরি সম্পাদনা করতে সক্ষম। চিত্র ব্যবহার করার সময়, রঙিন বা স্কেচিংয়ের ক্ষেত্রে ইঙ্কস্কেপ ব্যবহার করা সহজ। ঘোস্টস্ক্রিপ্ট এক্সটেনশনের উপলব্ধতা .eps এটিকে সহজেই পঠনযোগ্য করে তোলে। 

৯. পিক্সেলমেটার

সময়ে সময়ে, গ্রাফিক ডিজাইনারদের যতক্ষণ না ইমেজ সম্পাদনা সম্পর্কিত বিষয়টি তাদের উদ্ভাবন প্রদর্শন করতে হবে। পিক্সেলমেটার প্রো হ’ল বুদ্ধিমান চিত্র সম্পাদনা বৈশিষ্ট্যগুলির সাথে সরলিকৃত সম্পাদনা সরঞ্জামাদি বৈশিষ্ট্যযুক্ত একটি দুর্দান্ত গ্রাফিক ডিজাইন সফটওয়্যার। এটিতে একটি মার্জিত একক উইন্ডো ইন্টারফেস রয়েছে যা আপনাকে পুনরায় আকার দেওয়ার, চলমান এবং স্তরগুলি সাজানোর মতো স্বজ্ঞাত সরঞ্জাম ব্যবহার করে একাধিক প্রকল্প তৈরি করতে দেয়। 

পিক্সেলমেটার প্রোতে হ্যান্ডক্র্যাফ্টেড সরঞ্জামগুলির একটি ভাণ্ডারও অন্তর্ভুক্ত রয়েছে যার ফলস্বরূপ আপনার মধ্যে ত্রুটিবিহীন চিত্রশিল্পী আনতে পারে। দ্বৈত টেক্সচারের উপস্থিতির কারণে এই ব্রাশগুলি আপনার শিল্পকর্মকে একটি ব্যতিক্রমী গতিশীল মিশ্রণ দিতে পারে। আপনার চিত্রটিকে যতটা সম্ভব সুন্দর করে তোলার জন্য এই চিত্র সম্পাদক সরঞ্জামটি ব্যবহার করা একটি নিশ্চিত উপায়। 

১০. কোরাল-ড্র

কোরেল গ্রাফিক ডিজাইনের সফ্টওয়্যারটি কোনও সীমাবদ্ধতা ছাড়াই অসীম ডিজাইন তৈরির ক্ষমতা সহ গ্রাফিক্স সম্পাদকটির সন্ধানে উচ্চাকাঙ্ক্ষী ডিজাইনারদের জন্য দুর্দান্ত। CorelDraw আপনার নকশা দক্ষতা অর্জন করতে পারে কারণ এটিতে বেশ কয়েকটি ভেক্টর সম্পাদকের চেয়ে ভিন্ন কিছু দুর্দান্ত উত্পাদনশীল ফাংশন রয়েছে। 

CorelDraw আপনাকে সর্বোচ্চ নিয়ন্ত্রণ দেয় যাতে দ্রুত এবং গতিশীল ফলাফলগুলি উপলব্ধি করতে পারে। এই ভেক্টর অবজেক্ট এডিটিং সফ্টওয়্যারটিতে অ্যাট্র্যাক্ট, রিপেল, স্মিয়ার এবং টুইলারের মতো সরঞ্জাম রয়েছে। আপনার প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে অবজেক্টগুলির অবস্থানের জন্য অ্যালাইনমেন্ট গাইডও উপলব্ধ। এটি ডুপ্লেক্সিং উইজার্ড, বারকোড উইজার্ড এবং বিটস্রিম ফন্ট নেভিগেটরের মতো অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করতে পারে। 

১১. প্যালেটন 

আমরা সকলেই জানি যে রঙগুলি যে কোনও ডিজাইনের ধারণাকে জীবন এনে দিতে পারে। প্রতিটি ডিজাইনারের জন্য তাদের অনন্য ডিজাইনের সাথে মিলে যাওয়া আশ্চর্যজনক রঙ সমন্বয় তৈরি করতে সক্ষম হতে একটি উচ্চতর রঙের স্কিম প্রয়োজন scheme প্যালেটন একটি দুর্দান্ত রঙের স্কিম সরঞ্জাম যা আপনাকে আপনার শিল্পকর্মের জন্য নিখুঁত রঙের সংমিশ্রণে আসতে সহায়তা করে। 

প্যালেটনের সাহায্যে আপনি রঙিন চাকায় আপনার পছন্দসই রঙগুলি বেছে নেওয়ার পাশাপাশি কিছু চেষ্টা করা ও পরীক্ষিত রঙের সংমিশ্রণগুলি থেকে নির্বাচন করে আশ্চর্যজনক সমন্বয় তৈরি করতে সক্ষম হবেন। এর মধ্যে অ্যাডজাসেন্ট কালারস, একরঙা, টেট্র্যাড, ট্রায়াড এবং ফ্রিস্টাইল অন্তর্ভুক্ত রয়েছে। 

১২. চিতা 3 ডি 

3 ডি আর্ট ডিজাইনের বিশ্বে প্রচুর পরিমাণে আকর্ষণ এবং জনপ্রিয়তা অর্জন করছে। সঙ্গে দা চিতা 3D হ্যাক নকশা টুলকিট, আপনি আপনার প্রথম অ্যানিমেটেড চরিত্র বা পরের আইফোন খেলা অনন্য 3D আর্টওয়ার্ক নৈপুণ্য করতে সক্ষম হবে। এই অনবদ্য ডিজাইন টুলকিটটি গ্রাফিক ডিজাইনের কাজগুলিতে এক অগণিত বৈশিষ্ট্য বহন করার জন্য অসাধারণ বৈশিষ্ট্যের দম নিয়ে ভরা। 

গ্রাফিক ডিজাইনের সুযোগে আপনি নতুন বা অভিজ্ঞ কিনা তা বিবেচনা না করে চিতা থ্রিডি ডিজাইন টুলকিট আপনাকে নিখুঁত স্বাচ্ছন্দ্যে 3 ডি মডেল তৈরি করতে সক্ষম করে। এটি একটি শক্তিশালী ইউভি সম্পাদক এবং ক্লায়েন্ট, সহকর্মী এবং বন্ধুদের প্রশংসা করতে পারে এমন আশ্চর্যজনক ছবি তৈরির জন্য নোড ভিত্তিক উপকরণ সিস্টেমের বিজোড় সংমিশ্রনের সাথে আসে।